Breaking News

সাধারণ প্রশ্নোত্তর

আমাদের সম্পর্কে

     নবদিবাকর পত্রিকাটি আমাদের একটি সাহিত্য চর্চার অনলাইন সামাজিক প্রচেষ্টা । নবদিবাকর পত্রিকায় যে কেউ লিখতে পারেন । লেখা জমা দেওয়ার জন্য নবদিবাকর.ইন-এ “রেজিস্ট্রেশন” করতে হবে । নতুন লেখক, লেখিকাদের মধ্যে লেখনি উৎসাহের জোয়ার আনাই হল নবদিবাকর পত্রিকার কয়েকটি উদ্দেশ্যর মধ্যে একটি । অনলাইন সংস্করণে ছোট বড় সমস্ত লেখক, লেখিকাদের লেখাই প্রকাশিত করা হবে । কবিতা, ছড়া কবিতা, ছোটগল্প, অণুগল্প, ভৌতিক গল্প, ভ্রমণ কাহিনী, শরীর স্বাস্থ্য প্রভৃতি সমস্ত রকমের আধুনিক লেখা আর অবশ্বই সমস্ত লেখক লেখিকাদের নিয়েই হবে আমাদের এগিয়ে চলার পথ ।

 

 

    পত্রিকার সম্পর্কে আপনাদের যে কোন মতামত, প্রশ্ন-উত্তর, পরামর্শ, অভিযোগ বা যে কোন কিছু জানাতে হলে অবশ্যই আমাদের ই-মেইল আইডিতে “ই-মেইল” করতে পারেন । আপনাদের গুরুত্বপুর্ন পরামর্শই আমাদেরকে করবে আরো বেশি গতিশীল এবং সাফল্যমন্ডিত । আপনাদের মূল্যবান পরামর্শ আমরা গুরুত্বের সাথে বিবেচনা করবো । তাই আমরা আছি আপনাদের সকল মতামতের অপেক্ষায় । সম্পাদক – মিন্টু উপাধ্যায় ।

এক নজরে কিছু লিংক দেওয়া হল...।

১ ) নবদিবাকর পত্রিকায় নতুন সদস্য হিসাবে “রেজিস্ট্রেশন” করুন !
২ ) নবদিবাকর পত্রিকায় “লগইন” করুন !
৩ ) আপনার পাসওয়ার্ড ভুলে গেছেন ? অনুগ্রহ করে “পাসওয়ার্ড পরিবর্তন” করুন !
৪ ) আপনার লেখা কবিতা, গল্প পত্রিকায় “জমা-দিন” !
৫ ) নবদিবাকর পত্রিকায় লেখা দেওয়ার “নিয়মাবলী” দেখুন !

প্রশ্ন : আমার রেজিস্ট্রেশন করতে সমস্যা হচ্ছে ।

উত্তর : ১ ) আপনি রেজিস্ট্রেশন করার সময় (  স্পেস না দিয়ে আপনার সম্পূর্ণ নাম লিখুন ইংরাজিতে । উদাহরণ : MINTU, MINTUUPADHAYAY ।
২ ) ( ই-মেইল ) বক্সে আপনার ই-মেইল আইডি দিন ইংরাজিতে ।
৩ ) পাসওয়ার্ড এর ইঙ্গিতঃ পাসওয়ার্ড অন্তত সাত অক্ষর দীর্ঘ হতে হবে । এটিকে আরো শক্তিশালী করতে, ছোটহাতের এবং বড়হাতের অক্ষর, নাম্বার এবং চিহ্ন যেমনঃ ! ” ? $ % ^ & ) ব্যবহার করুন ।
৪ ) আমাদের “নিয়মাবলী” পড়ে নিন তারপর “আমি নিয়মাবলী পড়েছি এবং সম্মত হয়েছি” ফাঁকা বক্সে ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করুন ।
৫ ) রেজিস্ট্রেশন শেষে আপনার ই-মেইলের ইনবক্স চেক করুন । ইনবক্সে না পেলে স্প্যাম, জাঙ্ক ফোল্ডার চেক করুন । নবদিবাকর পত্রিকা থেকে একটা কনফার্মেশন মেইল পাবেন । সেখানে একটি লিংক আছে, লিংক এ ক্লিক করে আপনার রেজিস্ট্রেশন যাচাই করুন । এরপর আপনার ই-মেইল আইডি অথবা লগইন নাম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন ।
৬ ) অথবা রেজিস্ট্রেশন পেজের ডান দিকে ( গুগল আইকন ) বক্সে ক্লিক করুন এবং আপনি আপনার গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করুন ।

প্রশ্ন : আমি নতুন রেজিস্ট্রেশন করেছি, লগইন করতে সমস্যা হচ্ছে ।

উত্তর : ১ ) আপনার রেজিস্ট্রেশন সম্পূর্ণ হয়নি । রেজিস্ট্রেশন শেষে আপনার ই-মেইলের ইনবক্স চেক করুন । ইনবক্সে না পেলে স্প্যাম, জাঙ্ক ফোল্ডার চেক করুন । নবদিবাকর পত্রিকা থেকে একটা কনফার্মেশন মেইল পাবেন । সেখানে একটি লিংক আছে, লিংক এ ক্লিক করে আপনার রেজিস্ট্রেশন যাচাই করুন । এরপর আপনার ই-মেইল আইডি অথবা লগইন নাম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন ।
২ ) অথবা রেজিস্ট্রেশন পেজের ডান দিকে ( গুগল আইকন ) বক্সে ক্লিক করুন এবং আপনি আপনার গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করুন ।
৩ ) আপনি সঠিক ই-মেইল আইডি অথবা লগইন নাম এবং পাসওয়ার্ড দিয়েছেন কি দেখে নিন ।

প্রশ্ন : আমি নতুন রেজিস্ট্রেশন করেছি কিন্তু বুঝতে পারছি না কিভাবে কি করব ।

উত্তর : আপনি লগইন করার পর অন্যের লেখা পড়ুন ও অন্যের লেখায় মন্তব্য করে দেখুন । তারপর নিজের লেখা প্রকাশ করতে হলে “লেখা জমা দিন” এ ক্লিক করে লেখা শুরু করে দিন!

প্রশ্ন : রেজিস্ট্রেশন কনফার্মেশন ই-মেইল আসেনি । কি করব ?

উত্তর : ১ ) আপনি লগইন পেজ খুলুন । এর পর ( যাচাইকরণ ই-মেইল পুনরায় পাঠাতে চান? ) বক্সে ক্লিক করুন এবং ( ই-মেইল ) বক্সে আপনার ই-মেইল আইডি দিন । এর পর ( যাচাইকরণ ই-মেইল পুনরায় পাঠান ) বক্সে ক্লিক করে অনুরোধ দিন ।
২ ) আপনার ই-মেইলের ইনবক্স চেক করুন । ইনবক্সে না পেলে স্প্যাম, জাঙ্ক ফোল্ডার চেক করুন । নবদিবাকর পত্রিকা থেকে একটা কনফার্মেশন মেইল পাবেন । সেখানে একটি লিংক আছে, লিংক এ ক্লিক করে আপনার রেজিস্ট্রেশন যাচাই করুন । এরপর আপনার ই-মেইল আইডি অথবা লগইন নাম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন ।

প্রশ্ন : আমার লগইন করতে সমস্যা হচ্ছে ।

উত্তর : ১ ) আপনার ই-মেইল আইডি অথবা লগইন নাম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। ইতিমধ্যে আমাদের সদস্য না হয়ে থাকলে সদস্য হিসাবে “রেজিস্ট্রেশন” করুন।
২ ) অথবা আপনি আপনার লগইন পেজের ডান দিকে ( গুগল আইকন ) বক্সে ক্লিক করুন এবং আপনি আপনার গুগল অ্যাকাউন্ট ব্যবহার করে লগইন সম্পূর্ণ করুন ।
৩ ) আপনি সঠিক ই-মেইল আইডি অথবা লগইন নাম, পাসওয়ার্ড দিয়েছেন কি দেখে নিন ।

প্রশ্ন : আমি পাসওয়ার্ড ভুলে গিয়েছি, কি করব ?

উত্তর : আপনার পাসওয়ার্ড ভুলে গেছেন ? আমাদের “পাসওয়ার্ড পরিবর্তন” পেজ খুলুন এবং ( ই-মেইল ) বক্সে আপনার ই-মেইল আইডি দিন এবং ( ই-মেইল পাঠাও ) বক্সে ক্লিক করুন । আপনার ভুলে যাওয়া পাসওয়ার্ডটি পরিবর্তন করার জন্য আমরা আপনাকে ই-মেইল প্রেরণ করব । এরপর আপনার ই-মেইলের ইনবক্স চেক করুন । ইনবক্সে না পেলে স্প্যাম, জাঙ্ক ফোল্ডার চেক করুন । নবদিবাকর পত্রিকা থেকে একটা “পাসওয়ার্ড-রিসেট” মেইল পাবেন । সেখানে একটি লিংক আছে, লিংক এ ক্লিক করলে একটি নতুন পেজ খুলবে । সেখানে আপনার “নতুন পাসওয়ার্ড” দিয়ে আপনার “পাসওয়ার্ড পরিবর্তন” সম্পূর্ণ করুন । এরপর আপনার ই-মেইল আইডি অথবা লগইন নাম ও নতুন পাসওয়ার্ড দিয়ে লগইন করুন ।

প্রশ্ন : আমি কিভাবে আপনাদের পত্রিকায় লেখা দিতে পারি ?

উত্তর : ১ ) প্রথমে আপনি আমাদের পত্রিকায় লগইন করে “লেখা জমা দিন” পেজ খুলুন । তারপর ( এখানে শিরোনাম যুক্ত করুন… ) বক্সে আপনার লেখার শিরোনাম দিন এবং আপনার সম্পূর্ণ নাম লিখুন । উদাহরণ : একটুকরো স্বপ্ন – মিন্টু উপাধ্যায় ।
২ ) এরপর পরবর্তী ফাঁকা বক্সে আপনার লেখার শিরোনাম, আপনার সম্পূর্ণ নাম এবং আপনার লেখা লিখুন । উদাহরণ :
একটুকরো স্বপ্ন
– মিন্টু উপাধ্যায়
* * *
জানতাম তুমি আসবে ফিরে
রইবে আমার হৃদয় ঘিরে,
হাজার তারার আলোয় তোমায়
বরণ করে নেবো নতুন করে ।
* * *
স্নিগ্ধ কুয়াশার সকালে যখন
শিউলি ফুল ফোটে,
সেই ফুলেরই পরিয়ে মালা,
দেখব হাঁসি তোমার ঠোঁটে ।
* * *
তোমার এক চিলতে হাঁসির ছটায়,
হয়েছিলাম আমি পাগল,
জ্যোৎস্নার আলোয় ভরিয়ে দেবো
তোমার আঁখি জুগল ।
* * *
নিছিদ্র অন্ধকার রাতে
আলোর প্রদীপ শিখা তুমি
তোমার ভালবাসার ছোঁয়ায়
হয়েছি মুক্ত আমি…।
৩ ) আপনার লেখার “বিভাগ” দিন এবং (প্রকাশ করুন) বক্সে ক্লিক করুন । আপনার লেখা তৎক্ষণাৎ অনলাইন হয়ে যাবে । এবার আপনি সেই লেখার লিংক আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন ।

প্রশ্ন : আমি কি আমার পোস্টে লিংক যোগ করতে পারব ?

উত্তর : না, আপনি লিংক যোগ করতে পারবেন না । লিংক যোগ করা পোস্ট মুছে ফেলা হবে ।

প্রশ্ন : আমি কিভাবে আমার প্রোফাইল সম্পাদনা করব ?

উত্তর : আপনি “প্রোফাইল” পেজ এ গিয়ে ( প্রোফাইল সম্পাদনা ) বক্সে ক্লিক করে আপনার প্রোফাইল সম্পাদনা সম্পূর্ণ করতে পারেন ।

প্রশ্ন : কিভাবে অন্যের লেখায় মন্তব্য করব ?

উত্তর : আপনার লগইন করা থাকতে হবে । তারপর যে কোন লেখকের পোস্টের নিচের দিকে আপনি একটি ফাঁকা বক্স পাবেন যেখানে আপনি চাইলে মন্তব্য করতে পারবেন।

প্রশ্ন : আমি কিভাবে সার্চ করতে পারব ?

উত্তর : সমস্ত পাতার উপরের ডান দিকে ( অনুসন্ধান ) নামে একটি বক্স আছে । এখান থেকে আপনি সার্চ করতে পারবেন ।

প্রশ্ন : আমি বাংলা লেখার জন্য কি সফটওয়্যার ব্যবহার করতে পারি ?

উত্তর : কম্পিউটার থেকে বাংলা লেখার জন্য “অভ্র কী-বোর্ড” এবং অ্যানড্রয়েডচালিত মোবাইল কিংবা ট্যাবলেটে বাংলা লেখার জন্য ব্যবহার করতে পারেন “রিদমিক কিবোর্ড“।

প্রশ্ন : কোন পোস্ট কি বন্ধুদের সাথে শেয়ার করা সম্ভব ?

উত্তর : হ্যাঁ । যেকোন পোস্টের শেষের দিকে একটি বক্স পাবেন ( শেয়ার করুন ) । সেখানে ফেসবুক, টুইটার, গুগল তিনটি বক্স পাবেন । এখান থেকে আপনি ক্লিক করে পোস্টটি বন্ধুদের সাথে শেয়ার করতে পারবেন ।

প্রশ্ন : আমি কিভাবে লগআউট করব ?

উত্তর : আপনি আপনার প্রোফাইলের ডান দিকে লেখা ( লগআউট ) বক্সে ক্লিক করে লগআউট সম্পূর্ণ করতে পারেন ।

প্রশ্ন : আমি কিভাবে পাসওয়ার্ড পরিবর্তন করব ?

উত্তর : আপনি “প্রোফাইল সম্পাদনা” পেজ খুলুন । তারপর “অ্যাকাউন্টের বিবরণ” বক্সে আসুন । “পাসওয়ার্ড” বক্সে নতুন পাসওয়ার্ড প্রদান করুন এবং “পুনরায় পাসওয়ার্ড” বক্সে পুনরায় আপনার নতুন পাসওয়ার্ডটা দিন । এরপর সংরক্ষণ করুন । আপনার পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে ।

প্রশ্ন : আমি কিভাবে ই-মেইল আইডি পরিবর্তন করব ?

উত্তর : আপনি “প্রোফাইল সম্পাদনপ্রোফাইল সম্পাদন” পেজ খুলুন । তারপর “অ্যাকাউন্টের বিবরণ” বক্সে আসুন । “ই-মেইল” বক্সে আপনার নতুন ই-মেইল আইডি দিন এবং সংরক্ষণ করুন । আপনার ই-মেইল আইডি পরিবর্তন হয়ে যাবে । এরপর আপনার ই-মেইলের ইনবক্স চেক করুন । আপনার ই-মেইল আইডি যাচাইকরণ সম্পূর্ণ করুন ।

প্রশ্ন : আমি কিভাবে সদস্য/কবিদের অনুসরণ করব ?

উত্তর : সদস্য/কবিদের প্রোফাইলে ( অনুসরণ ) বক্সে ক্লিক করে অনুসরণ করতে পারেন । আপনাকে কে অনুসরণ করছেন সেটা ( অনুসরণকারী ) বক্স দেখে বুঝতে পারবেন । আপনারা একে অপরকে অনুসরণ করতে পারবেন ।

প্রশ্ন : আমি মোবাইলে কিভাবে নবদিবাকর পত্রিকা ব্যবহার করতে পারি ?

উত্তর : মোবাইলে নবদিবাকর পত্রিকা ব্যবহার করলে গুগল ক্রোম ব্যবহার করুন । ওভারফ্লো মেনুতে গিয়ে “অ্যাড টু হোম স্ক্রিন” এ ক্লিক করে একটা শর্টকাট তৈরি করুন ।

প্রশ্ন : গুগল লগইন দিয়ে লগইন করা যাচ্ছে না, কি করব ?

উত্তর : গুগল লগইন কাজ না করলে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করে নিন । তারপর আপনার ই-মেইল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

প্রশ্ন : আমি কি আরও সাহায্য পেতে পারি ?

উত্তর : হ্যাঁ । আমাদের ই-মেইলে মেইল করুন । ই-মেইল : NABADIBAKAR@GMAIL.COM