এখানে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি বা যাবতীয় কার্যকলাপের আইনগত দায়দায়িত্ব নবদিবাকর পত্রিকা বহন করে না...।

অনুগল্প- নীল ষষ্ঠী কলমে - পাপড়ি দাস

 


অনুগল্প- নীল ষষ্ঠী

 কলমে- পাপড়ি দাস


বৌমা ও বৌমা প্রতিমা দেবী ডাকছে পারমিতাকে। পারমিতা প্রতিমা দেবীর একমাত্র পুত্র রজতের স্ত্রী। শ্বাশুড়ির ডাক শুনে ডাইনিং হল থেকে ছুটে এল পারমিতা। এমনিতে বৌ শ্বাশুড়ির বনিবনা ভাল। শ্বাশুড়ি যদিও খোঁচা দেয় পারমিতা গায়ে মাখেনা ভাবে পিজের মায়ের সঙ্গে কত কথা কাটাকাটি হয়েছে। পারমিতা বলল ডাকছো কেন মা। প্রতিমা দেবী বললেন কাল নীল ষষ্ঠী করবে তো। পারমিতা বলল হ্যাঁ করব তাহলে একটা ফর্দ লিখে দি তোমার শ্বশুড় কে।


আঁখি সেই সময় ঠাম্মির ঘরে ঢুকতে ঢুকতে শুনতে পেল নীল ষষ্ঠীর কথা। আঁখিপারমিতার একমাত্র মেয়ে প্রতিমা দেবীর নাতনি। আঁখি জিগেস করল নীল ষষ্ঠী কি ঠাম্মি। প্রতিমা দেবী বললেন এই  যাদের পুত্রসন্তান আছে তারা শিবের মাথায় জল ঢেলে সন্তানের মঙ্গল কামনা করে। শুনিস নি কথায় বলে ' নীলের ঘরে দিয়ে বাতি জল খাও হে পুত্রবতী' ও তাহলে তুমি বাবার মঙ্গলের জন্য পৃজো করছ। আমার জন্য নয়। মা ভাইয়ের জন্য কাল পূজো করবে প্রতিমা দেবী বললেন হ্যাঁ।


আঁখির মনটা খারাপ হয়ে গেল। ভাবল মা ভাইকে বেশী ভালোবাসে ভাইয়ের জন্য মা উপোস করছে ভাবতে ভাবতে নিজের ঘরে গিয়ে  বিছানার ওপর গিয়ে শুয়ে পড়ল। সন্ধ্যে হয়ে গেল পড়তে বসলনা। পারমিতা দেখছে সন্ধ্যে হয়ে গেল এখনো মেয়ে পড়তৈ বসল না কেন। আঁখি আঁখি বলে মেয়ের ঘরে ঢুকলো দেখছে মেয়ে চুপচাপ শুয়ে আছে। আঁখির গায়ে হাত দিয়ে ডাকল কি হয়েছে আঁখি সন্ধ্যে হয়ে গেল তুমি পড়তে বসলেনা। আঁখি নিজেকে আর সামলাতে পারলোনা। মাকে জড়িয়ে ধরে কেঁদে ফেলল। পারমিতা বলল কি হয়েছে রে আঁখি  বলল তুমি আমাকে একটু ও ভালোবাসনা। পারমিতা বলল কেন তুমি শুধু ভাইকে ভালোবাস ভাইয়ের জন্য নীল ষষ্ঠী করছ। পারমিতা বলল কে বলেছে তোকে কেন ঠাম্মি বলেছে।


 এমন সময় প্রতিমা দেবী নাতনির ঘরে ঢুকে দেখল মাকে জড়িয়ে ধরে আঁখি কাঁদছে।প্রতিমা দেবী কারণ জানতে চাইল পারমিতা সব খুলে বলল প্রতিমা দেবী হেসে বললেন দূর বোকা মা সব সন্তানদের জন্য ঈশ্বরের কাছে মঙ্গল কামনা। ওটা তো একটা প্রবাদ মানুষের নিজের সৃষ্টি । আঁখি তখন বলে উঠল তাহলে আজ থেকে এই প্রবাদ পাল্টে ফেলি।


"নীলের ঘরে দিয়ে বাতি জল খাও হে সন্তানবতী"  বলে সবাই হো হো করে হেসে উঠল।

অনুগল্প- নীল ষষ্ঠী কলমে- পাপড়ি দাস বৌমা ও বৌমা প্রতিমা দেবী ডাকছে পারমিতাকে। পারমিতা প্রতিমা দেবীর একমাত্র পুত্র রজতের স্ত্রী। শ্বাশুড়ির ডাক শু

একটি মন্তব্য পোস্ট করুন

[disqus][facebook]

Social

{facebook#https://facebook.com}

যোগাযোগের ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.
Javascript DisablePlease Enable Javascript To See All Widget